Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নিবন্ধন চলবে একযোগে দেশের সকল তথ্য ও সেবা কেন্দ্র সহ জেলা
বিস্তারিত

                 

            

রেজিস্ট্রেশন এর যোগ্যতা:

প্রার্থীদের বয়স হতে হবে ১৮-৪৫ বছর। গৃহকর্মীর ক্ষেত্রে ২৫-৪৫ পর্যন্ত। যে কোনো দেশের জন্য এই রেজিস্ট্রেশন প্রযোজ্য হবে তবে প্রার্থী তার পছন্দের তালিকায় সর্বাধিক সাতটি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থী সর্বমোট ২০০ এর অধিক ট্রেড/পেশা হতে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন। তবে যারা ট্রেড বা পেশায় দক্ষতা নেই তারা সাধারণ কর্মী হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন।

 

সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিশ্বের যে কোন দেশে সরকারি ও বেসরকারিভাবে বৈদেশিক চাকুরির জন্য আগ্রহী পুরুষ ও মহিলা প্রার্থীদের যোগ্যতা অনুযায়ী পছন্দমত বিভিন্ন পেশায় বুয়েটের সহায়তায় ডিজিটালাইজড পদ্ধতিতে নাম রেজিস্ট্রেশন করা হবে। ইউএনডিপি ও ইউএসএআইডি এর কারিগরী সহায়তায় প্রধানমন্ত্রির কার্যালয়ে বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এ টু আই) প্রোগ্রাম এবং স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে স্থাপিত সকল ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি), সিটি কর্পোরেশনের অধীন ওয়ার্ড পর্যায়ে স্থাপিত নগর তথ্য ও সেবা কেন্দ্র (পিআইএসসি)এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর অধীনস্থ ৪২ জেলায় অবস্থিত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডিইএমও) স্ব স্ব জেলার প্রার্থীদের রেজিস্ট্রেশন করা যাবে।

? আগ্রহী প্রার্থীদের বাংলাদেশের নাগরিক হতে হবে।

? প্রার্থীদের বয়স সীমা ১৮-৪৫ বছর।

? শুধুমাত্র নারী গৃহকর্মী পেশায় বয়স ২৫-৪৫ বছর হতে হবে। (অন্যান্য পেশার ক্ষেত্রে মহিলা প্রার্থীদেরও বয়স সীমা ১৮-৪৫ বছর)।

? যে কোন দেশের জন্য এই রেজিস্ট্রেশন প্রযোজ্য হবে তবে প্রার্থী তার পছন্দের পেশায় সর্বাধিক ৭টি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন।

? প্রার্থী সর্বমোট ২০০- এর অধিক ট্রেড/পেশা হতে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন।

? এছাড়া যাদের বিশেষ কোন ট্রেড বা পেশায় দক্ষতা নাই তারা সাধারন কর্মী রেজিস্ট্রেশন করতে পারবেন।

অন লাইনে রেজিস্ট্রেশন ফরম পূরনের নিয়মাবলী:

(ক) ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র, নগর তথ্য ও সেবা কেন্দ্র, পৌরসভা তথ্য ও সেবা কেন্দ্র এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এ সরকারি রেজিস্ট্রেশন ফি বাবদ ১৫০ (এক শত পঞ্চাশ টাকা) এবং ফরম পূরনে সহায়তার জন্য উদ্যোক্তাকে ১০০/-(একশত টাকা) সর্বমোট ২৫০/-(দুইশত পঞ্চাশ টাকা) নগদ ফি দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে।

(খ) বিভাগওয়ারী রেজিস্ট্রেশন শুরুর তারিখ ও সময় (সাপ্তাহিক ছুটির দিন সহ):

ক্রমিক

১।

খুলনা ও চট্রগ্রাম

০৪/১০/২০১৩ হতে

১০/১০/২০১৩ পর্যন্ত

প্রতিদিন সকাল ৯.০০টা হতে বিকাল ৫.০০টা পর্যন্ত।

? ইতোমধ্যে মালয়েশিয়ায়, হংকং, সিংগাপুর ও জর্ডানে গমনের জন্য যে সকল পুরুষ ও নারী কর্মী রেজিস্ট্রেশন করেছেন তারাও বর্তমানে অন্যান্য দেশের জন্য পছন্দ অনুযায়ী দক্ষ/আধা দক্ষ/অদক্ষ/ট্রেডভিত্তিক রেজিস্ট্রেশন করতে পারবেন।

? এই রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর রেজিস্ট্রেশন ভূক্ত প্রার্থীগনের বিদেশে যাওয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন করে রেজিস্ট্রেশনের সুযোগ থাকবে না। যারা এখন রেজিস্ট্রেশন করছেন না কিন্তু পরবর্তীতে বিদেশে যাওয়ার মনস্থ করবেন, তারা ২ বছর পর রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। তবে যারা রেজিস্ট্রেশনের পরে ১৮ বছর বয়সে পদার্পন করবেন তারা বয়স প্রমানের সার্টিফিকেট সহ যে কোন সময় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে রেজিস্ট্রেশন করতে পারবেন।

রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

১। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) যদি থাকে/ না থাকলে জাতিয় পরিচয়পত্র যদি থাকে/ না থাকলে জন্ম নিবন্ধনপত্র অবশ্যই আনতে হবে। (জন্ম নিবন্ধনে যে নাম ঠিকানা ব্যবহার করা হয়েছে পরবর্তীতে হুবুহু সেই তথ্যের ভিত্তিতে পাসপোর্ট তৈরি করতে হবে)।

২। শিক্ষাগত যোগ্যতা/অভিজ্ঞতার সনদপত্র (যদি থাকে) ১ সেট ফটোকপি সহ।

৩। অভিজ্ঞতার সনদ (দেশে বিদেশে) যদি থাকে।

যে কোন তথ্য যানার জন্য নিম্নবর্ণিত টেলিফোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে:

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরসমূহে সকাল ৯.০০ টা হতে বিকাল ৫.০০ টা পর্যন্ত :

৮৩২৩০০৪, ৮৩২২৯৪৬, ৮৩১৯৩২২, ৮৩১৭৫১১।

নিবন্ধন সংক্রান্ত যে কোন তথ্য জানার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এ টু আই) প্রোগ্রামের কল সেন্টারের টেলিফোন নম্বর: ০৯৬১২০১৬৩৪৫ এ ( সকাল ৯.০০ থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত যোগাযোগ করা যাবে।

                                                   আবুবকর ছিদ্দিক

ইউ.আই.এস.সি

১নং উত্তর ধূরুং ইউনিয়ন

কুতুবদিয়া,কক্সবাজার।

ছবি
ডাউনলোড